| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব গাজ্জা যুদ্ধ নিয়ে বিক্ষোভের জেরে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় প্রেসিডেন্টের পদত্যাগ


গাজ্জা যুদ্ধ নিয়ে বিক্ষোভের জেরে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় প্রেসিডেন্টের পদত্যাগ


রহমত নিউজ     15 August, 2024     11:43 PM    


ফিলিস্তিনের গাজ্জায় ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের আগ্রাসনের প্রতিবাদে আমেরিকার কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে তুমুল বিক্ষোভ করে শিক্ষার্থীরা। সেই বিক্ষোভের জেরে পদত্যাগ করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট মিনুশে শফিক। 

বুধবার (১৪ আগস্ট) বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তাদের কাছে একটি ই-মেইল পাঠিয়েছেন মিনুশে শফিক। এতে তিনি উল্লেখ করেছেন, তিনি অশান্ত সময়ের মধ্য দিয়ে যাচ্ছেন। উত্তপ্ত পরিস্থিতিও দেখেছেন। নানা সম্প্রদায়ের মানুষের মধ্যে যে আলাদা আলাদা দৃষ্টিভঙ্গি রয়েছে। তা পার করতে পারছেন না তিনি। তাই তিনি পদত্যাগই এর সমাধান হিসেবে দেখছেন।

তিনি জানিয়েছেন, এই সময়টা তার পরিবারের ওপরও যথেষ্ট প্রভাব ফেলেছে। জড়িয়ে পড়েছে তার পরিবার। যেমনটি প্রভাব ফেলেছে বিভিন্ন সম্প্রদায়ের ওপর।

বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসে তুমুল বিক্ষোভ চলছে প্রায় ৪ মাস ধরে। গাজ্জা যুদ্ধকে কেন্দ্র করে এই বিক্ষোভ। এই বিক্ষোভ অশান্ত হয়ে উঠে ইহুদিবাদীদের পক্ষের কিছু উগ্র সমর্থক ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের বিরুদ্ধে হামলা চালানোর পর। 

তবে মিনুশে শফিকের দাবি, ক্যাম্পাসে বিক্ষোভ মোকাবিলায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পদক্ষেপ নিয়ে গাজ্জা ও ইসরাইল—উভয়পন্থী লোকজনের কাছ থেকে সমালোচনার শিকার হয়েছেন তিনি। কতৃপক্ষের পদক্ষেপ না নেওয়ার জন্য তীব্র নিন্দা জানিয়েছিল তারা।

গাজ্জায় ইসরাইলি বাহিনীর ১০ মাস ধরে টানা লাগাতার হামলায় বেসামরিক ফিলিস্তিনিদের ব্যাপক হতাহতের ঘটনার প্রতিবাদে আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে গত এপ্রিল-মে মাসে তুমুল শিক্ষার্থীবিক্ষোভ হয়। এর মধ্যে অন্যতম ছিল কলম্বিয়া বিশ্ববিদ্যালয়।